প্রশিক্ষণ


আমরা আগেই বলেছি, একজন স্বতন্ত্র ট্রেডার একজন ব্রোকার বা ডিলিং কোম্পানির মাধ্যমে ফরেক্সে মার্কেটে প্রবেশাধিকার পান। ট্রেডাররা মুদ্রার গতিবিধি অনুমানের মাধ্যমে অর্থ উপার্জন করে থাকেন। অন্য কথায়, তারা যে মূল্যে পজিশন খোলেন তার তুলনায় উচ্চ মূল্যে পজিশন বন্ধ করেন। কখনও কখনও, ফরেক্স ট্রেডিং অন্ধকারে লাফানোর মত। ফলাফল একটি নির্দিষ্ট ব্যবসায়িক কৌশলের উপর নির্ভর করে। ট্রেডারদের চারিত্রিক বৈশিষ্ট্য এবং তাদের আবেগ নিয়ন্ত্রণ করার এবং বিজ্ঞ সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সাফল্যের অন্যতম চাবিকাঠি হয়ে দাঁড়ায়।

ফরেক্স মার্কেটে ব্রোকারেজ সেবাকে প্রায় ঝুঁকিমুক্ত ব্যবসা হিসেবে বিবেচনা করা যেতে পারে। মার্জিন ট্রেডিং ট্রেডারদের অ্যাকাউন্টে থাকা অর্থের চেয়ে বেশি অর্থ ব্যয় করার অনুমতি দেয় না। তাছাড়াও, এই নীতিটি ট্রেডারদের ব্রোকারের কাছ থেকে তহবিল ধার করতে বাধা দেয়।

আমরা ইতোমধ্যেই জেনেছি যে ফরেক্স মার্কেটে ডিলগুলো আন্তঃব্যাংক স্তরে সম্পাদিত হয়। মধ্যস্থতাকারীর ভিন্ন মুদ্রা লেন-দেনের জন্য ব্যাংক অ্যাকাউন্ট আছে। একটি নির্দিষ্ট ব্যাংক একটি ডিলিং কোম্পানিকে কোট প্রদান করে, যা ঐ কোম্পানি গ্রাহকদের কাছে প্রেরণ করে। সাধারণত, বর্ধিত স্প্রেড পরিমাণেরে কারণে চূড়ান্ত কোটগুলো প্রাথমিক কোট থেকে কিছুটা আলাদা হয়ে থাকে।

এই পদ্ধতিতে মধ্যস্থতাকারী ‘স্প্রেড ডিফারেন্স’ থেকে অর্থ উপার্জন করতে পারে কারণ আন্তঃব্যাংক লেনদেনগুলি আরও বেশি লাভজনক। উদাহরণস্বরূপ, একটি ব্যাংক একটি নির্দিষ্ট ব্রোকারকে ২ পিপ স্প্রেড দিয়ে ১০৪.৭৫/১০৪.৭৭ এর USD/JPY কোট দেয়। ব্রোকার ৪ পিপ পর্যন্ত স্প্রেড বাড়ায় এবং তার গ্রাহকদের নিম্নলিখিত কোট ১০৪.৭৪/১০৪.৭৮ অফার করে। ধরুন যে একজন ট্রেডার ১ লটের একটি শর্ট পজিশন (মার্কিন ডলার বিক্রি করে) খোলেন যা $১০০,০০০ এর সমান (মনে রাখবেন যে একটি ইন্সটাফরেক্স লটের অর্থ হল $১০,০০০ যা একটি স্ট্যান্ডার্ড লটের চেয়ে ১০ গুণ ছোট)। এইভাবে, ব্যবসায়ী এক ডলারের জন্য ১০৪.৭৪ ইয়েন মূল্যে মার্কিন ডলার বিক্রি করে। এইভাবে, নিম্নলিখিত পার্থক্য রয়ে যায়: ১০০,০০০*(১০৪.৭৫-১০৪.৭৪) = ১,০০০ জাপানি ইয়েন। এই যোগফলটি আন্তঃব্যাংক বিনিময় হার অনুসারে রূপান্তরিত হয় এবং এর পরিমাণ হয় $১,০০০/১০৪.৭৭=$৯.৫৪।

এই পরিমাণ হলো ডিলিং কোম্পানির নিশ্চিত লাভ। উল্লেখ্য যে, ট্রেডারদের পজিশন খোলা এবং বন্ধ করা উভয় ক্ষেত্রেই  ব্রোকাররা এই লাভ করা থাকেন। যার অর্থ হলো, ব্রোকার যে কোনো একটি চুক্তি থেকে প্রায় $১৯ পায়। এবং যদি একটি ডিলিং কোম্পানি কয়েক হাজার গ্রাহকদের সেবা দিয়ে থাকে যারা প্রতিদিন কয়েক ডজন চুক্তি সম্পাদন করে, তাহলে এই ডিলিং কোম্পানির দৈনিক আয় কয়েক হাজার মার্কিন ডলারে পৌঁছে যেতে পারে! তাহলে আমরা বুঝতেই পারছি যে, এটি  খুব লাভজনক একটি ব্যবসা।

যাইহোক, স্প্রেডে অর্থ উপার্জনই আয়ের একমাত্র উৎস নয়। কিছু ডিলিং কোম্পানি প্রতিটি চুক্তির জন্য কমিশন নিয়ে থাকে এবং তারা পজিশন খোলা বা বন্ধ করার জন্য অতিরিক্ত ফিস নিয়ে থাকে। সত্যি কথা বলতে, এই কমিশনগুলোও প্রায় স্প্রেড থেকে পাওয়া লাভের সমান।

উপরের উদাহরণে, ডিলিং কোম্পানি তার গ্রাহকদের স্প্রেড না বাড়িয়ে আন্তঃব্যাংক কোট প্রদান করতে পারত: USD/JPY -১০৪.৭৫/১০৪.৭৭কিন্তু, মধ্যস্থতাকারী প্রতিটি চুক্তির জন্য $19 চার্জ নিয়ে থাকে। উভয় ক্ষেত্রেই, আয়ের পরিমাণ সমান থাকে। আবার কিছু ব্রোকার স্প্রেড বাড়ানোর পাশাপাশী কমিশনও নিয়ে থাকে। বাস্তবে, কোনো কোম্পানি স্প্রেড বাড়ায় কিনা করে তা খুঁজে বের করা প্রায় অসম্ভব। আসল বিষয়টি হলো কোটগুলো ক্রমাগত পরিবর্তিত হয় এবং আন্তঃব্যাংক স্প্রেডের পরিমাণ সম্পর্কে ট্রেডারদের অবহিত করা হয় না।

উপরে উল্লিখিত আয়ের উৎস শুধুমাত্র তখনই সম্ভব যদি ট্রেডাররা স্ট্যান্ডার্ড ফরেক্স লট ব্যবহার করে লেনদেন করে। ট্রেডারর মিনি বা মাইক্রো লট ব্যবহার করলে, ডিলিং কোম্পানি আন্তঃব্যাংক স্তরে একটি ব্যাংকের মাধ্যমে এত অল্প পরিমাণ অর্থ স্থানান্তর করতে পারে না। একটি মিনি লটের পরিমাণ  $১০,০০০ আর ১টি মাইক্রো লটের সমান $১,০০০৷

আন্তঃব্যাংক স্তরে সর্বনিম্ন ডিলের আকার হল $১০০,০০০৷ এই ক্ষেত্রে, প্রায় ৯৫% নবাগত ট্রেডার অর্থ হারান। এর প্রধান কারণ হল সহজে অর্থ উপার্জনের লোভ।

তারা বাজার পরিস্থিতি বিশ্লেষণের পাশাপাশি বাজারের উপকরণগুলো এবং মুদ্রার বিনিময় হারে অর্থনৈতিক সূচকগুলোর প্রভাবের দিকে মনোযোগ দেয় না। এই কারনে, ফরেক্সে ট্রেডিং নবাদ্গত ট্রেডারদের কাছে ‘রুলেটে’ পরিণত হয়। সাধারণত, এই ধরনের ট্রেডার মিনি বা মাইক্রো লট পছন্দ করেন। তাহলে কোম্পানিগুলো আন্তঃব্যাংক পর্যায়ে এ ধরনের ছোট চুক্তি করতে পারে নয়া। ট্রেডার যদি মিনি বা মাইক্রো লটে তাদের পজিশন ক্ষতি নিয়ে বন্ধ করেন, তাহলে ক্ষতির অর্থ ডিলিং কোম্পানিগুলো রাজস্ব হিসেবে পায়। আর যদি লাভের সাথে বন্ধ করেন ট্রেডারের লাভ কোম্পানি পরিশোধ করে থাকে।

ট্রেডারদের লেন-দেন একজন ব্রোকারের দেউলিয়া হওয়ার কারণ হতে পারে না কারন ৯৫% নতুন ট্রেডার তাদের অর্থ হারায়। অন্যদিকে, বাকি ৫% অভিজ্ঞ ট্রেডার কোম্পানিকে দেউলিয়া করার জন্য এত টাকা উপার্জন করতে পারে না। উদাহরণস্বরূপ, যদি সমস্ত কোম্পানির গ্রাহকদের ট্রেডিং অ্যাকাউন্টে একই পরিমাণ অর্থ থাকে। তাহলে ব্রোকারকে দেউলিয়া করার জন্য সেই ৫% ট্রেডারের মুনাফা ১৯ গুণ বাড়াতে হবে যা প্রায় অসম্ভব একটি ব্যাপার। অধিকন্তু, যদি ট্রেডার মিনি লটের ব্যবসায় ভালো লাভ করেন, তারা শীঘ্রই স্ট্যান্ডার্ড লটে নিজেদের পজিশন পরিবর্তন  করবেন। এইভাবে, ডিলিং কোম্পানি/ ব্রোকার হাউজ তার তহবিল থেকে অর্থ প্রদান করে এবং একটি ব্যাংকের মাধ্যমে মুদ্রার লেন-দেন পরিচালনা করে থাকে।

বেশিরভাগ কোম্পানি তাদের গ্রাহকদের আয়ের উৎস সম্পর্কে জানায় না যা আমরা আগেই বর্ণনা করেছি। তাদের অধিকাংশই দাবি করে যে অর্থের চলাচল আন্তঃব্যাংক পর্যায়ে ঘটে এবং লটের আকার কোন ব্যাপার নয়। যাইহোক, সাধারণ জ্ঞান এবং যৌক্তিক বিশ্লেষণ আমাদের বিপরীত উপসংহারে নিয়ে গেছে। উল্লেখ্য যে, বেশিরভাগ ট্রেডার তাদের ট্রেডিং ক্যারিয়ারের শুরুতে অর্থ হারান। আসলে, ফরেক্সে অর্থ উপার্জন করা সত্যিই সম্ভব। তবে অবশ্যই এটি ঝুঁকিপূর্ণ এবং অনেক জ্ঞান, দক্ষতা এবং অভিজ্ঞতা প্রয়োজন।

একটি ব্যাংকের সুদের হারও ডিলিং কোম্পানির অতিরিক্ত আয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। এ বিষয়ে আমরা এর আগের অধ্যায়ে আলোচনা করেছি। তবে এক্ষেত্রে আয় বেশ কম হয়। ব্যাংক সুদের হার থেকে একটি ডিলিং কোম্পানির আইয়ের জন্য ট্রেডারদের পজিশন দীর্ঘ সময়ের জন্য খোলা রাখতে হবে। তবে, যখন ট্রেডাররা ক্রমাগত পজিশন খোলে এবং বন্ধ করে  তখন এটি কোম্পানির জন্য আরও লাভজনক - যত বেশি, তত ভাল। এইভাবে, কমিশন এবং স্প্রেড থেকে আয় ব্যাংক সুদের হার থেকে  আয়ের চেয়ে বেশি।

 

আমরা দেখতে পাচ্ছি, ডিলিং কোম্পানিগুলো ট্রেডারদের তুলনায় ভালো অবস্থায় আছে। তাদের একটি স্থির আয় আছে এবং তাদের ট্রেডিং কার্যকলাপ বেশ সফল। ডিলিং কোম্পানিগুলি স্প্রেড, কমিশন, ব্যাংক সুদের হার, তাদের গ্রাহকদের অসফল ডিল থেকে লাভ পায় যারা মিনি এবং মাইক্রো লটে ট্রেড করে থাকে। ট্রেডারদের রাজস্ব সাধারণত মুদ্রার হার বিনিময় (মুদ্রার গতিবিধি অনুমান) এবং কিছু ক্ষেত্রে, ব্যাংক সুদের হারের লাভজনক ডিলের মধ্যে সীমাবদ্ধ থাকে। তবুও, ফরেক্স ট্রেডিং খুবই আকর্ষণীয়। যদি আমরা এই ধরণের ট্রেডিং একটি খেলা হিসাবে বিবেচনা না করে একটি গুরুত্বপূর্ণ কাজ হিসাবে বিবেচনা করি তবে আমরা স্থির এবং উচ্চ মুনাফা অর্জন করতে পারি। এই ক্ষেত্র থেকে লাভের পরিমাণ আর্থিক বিনিয়োগ, বন্ড এবং বিনিয়োগ তহবিল এর লাভকে ছাড়িয়ে যেতে পারে। আপনি যদি প্রলোভনের কাছে নতিস্বীকার করেন এবং পর্যাপ্ত জ্ঞান এবং দক্ষতা ছাড়াই ফরেক্সে ট্রেড করা শুরু করেন, তাহলে আপনার অর্থ হারানোর একটি বড় সম্ভাবনা রয়েছে। আমরা আপনাকে প্রচুর পেশাদার তথ্য সরবরাহ করেছি। এখন, কি করতে হবে তা আপনার উপর নির্ভর করছে।

নির্বাচিত প্রবন্ধসমূহ

পজিশন ওপেন করা সম্ভব নয়

যদি কোন পজিশন ওপেন (অর্ডার) করা সম্ভব না হয় তাহলে সেরা ব্রোকার ইন্সটাফরেক্সের গ্রাহকদের যে পদক্ষেপগুলওঃ নিতে হবে

সর্বনিম্ন ডিপোজিট

সর্বনিম্ন ডিপোজিট

উপলব্ধ পদ্ধতিগুলি ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট অর্থ জমা দিন